শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

খেলা | Durand Final: তিন মিনিটের ঝড়ে বাগানে নৌকাডুবি, ডুরান্ড জিতে ইতিহাসে নর্থ ইস্ট

Sampurna Chakraborty | ৩১ আগস্ট ২০২৪ ২০ : ২০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী 

মোহনবাগান - ৩ (২) 

নর্থ ইস্ট ইউনাইটেড - ৪ (২) 

শনিবাসরীয় যুবভারতীতে উলাট-পুরান। বাঁচাতে পারলেন না বিশাল কাইথ। তিনের গেরোয় আটকাল মোহনবাগান। আগের দু'বার বাগানের পরিত্রাতা হলেও সেভের হ্যাটট্রিক হল না। সংগ্রাম মুখার্জি হওয়া হল না বিশাল কাইথের। ২০০৬ সালের ফেডারেশন কাপে পরপর তিনবার টাইব্রেকারে দলকে জিতিয়েছিলেন সংগ্রাম। সেদিকে এগোলেও শেষপর্যন্ত হল না। নর্থ ইস্ট ইউনাইটেড এফসির কাছে টাইব্রেকারে ৩-৪ গোলে হার হোসে মোলিনার দলের। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে বিশালের গ্লাভস বাঁচিয়ে দিয়েছিল। এদিনও ম্যাচ টাইব্রেকারে গড়ায়। কিন্তু শনিবার সন্ধেয় সেই ভূমিকা নিলেন নর্থ ইস্টের গোলকিপার গুরমীত সিং। টাইব্রেকারে দু'দিকে ঝাঁপিয়ে লিস্টন‌ কোলাসো এবং শুভাশিস বসুর শট বাঁচালেন। বাগানের ঘরের মাঠে সমর্থকদের সাক্ষী রেখে ইতিহাস সৃষ্টি করল নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। পাহাড়ের দলের হয়ে গোল করেন গুইলারমো হিয়েরো, মিগুয়েল জাবাকো, পার্থিব গোগোই এবং আলাদিন আজারাই। মোহনবাগানের গোলদাতা জেসন কামিন্স, মনবীর সিং এবং দিমিত্রি পেত্রাতোস।‌ গ্যালারিতে বসে দলের জয় দেখলেন জন আব্রাহাম। আগের দিনই কোচ জুয়ান পেড্রো বেনালি জানিয়েছিলেন, তাঁরা জিততে এসেছেন, পর্যটনে আসেননি। সেটাই করে দেখালেন। কিন্তু ঘরের মাঠে ৫২,৩৯১ সমর্থকের সামনে জোড়া গোলে এগিয়েও এইভাবে হার, ভাবা যায় না। আইএসএলের আগে রক্ষণ নিয়ে ভাবতে হবে মোলিনাকে। ঘরের মাঠে পরপর দুটো ফাইনালে হার। আইএসএল ফাইনালে মুম্বই সিটি এফসির পর ডুরান্ড ফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেড। 

ম্যাচের আগের দিন প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে গ্রেগ স্টুয়ার্ট বলেছিলেন, আশা করছি আমরা ফাইনালে জোড়া গোলে এগিয়ে যাব। আশা পূরণ হয় স্কটিশ তারকার। পাঞ্জাব এবং বেঙ্গালুরুর বিরুদ্ধে নক আউটের দুটো ম্যাচে পিছিয়ে পড়ার পর ফাইনালে প্রথমার্ধের শেষে জোড়া গোলে এগিয়ে যায় মোহনবাগান। এখানেই ম্যাচের ভাগ্য গড়ে যেতে পারত। কিন্তু জঘন্য রক্ষণের খেসারত দিতে হল। পরপর দু'বার ডুরান্ড কাপ জেতা হল না মোহনবাগানের। থামল ১৭ তেই।  

এদিন দলে একটা পরিবর্তন করেন হোসে মোলিনা। দিমিত্রি পেত্রাতোসের পরিবর্তে গ্রেগ স্টুয়ার্টকে প্রথম একাদশে রাখেন। প্রাক ম্যাচ অনুশীলনের আগের দিন প্র্যাকটিসে হালকা চোট পেয়েছিলেন অজি বিশ্বকাপার। তাই তাঁকে প্রথম একাদশে রাখেননি। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় মোহনবাগান। ৯ মিনিটে সাহালকে বক্সের মধ্যে জার্সি ধরে টেনে ফেলে দেন আশির আখতার। পেনাল্টি দিতে দ্বিধা করেননি রেফারি। ম্যাচের ১১ মিনিটে স্পট কিক থেকে গোল করে বাগানকে এগিয়ে দেন জেসন কামিন্স। তার আট মিনিটের মধ্যে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল। কিন্তু নর্থ ইস্ট কিপার গুরমীতকে একা পেয়েও বাইরে মারেন স্টুয়ার্ট। সবুজ মেরুন জার্সিতে এখনও গোলের ঠিকানা খুঁজে পাননি স্কটিশ তারকা। ম্যাচের শুরুটা বাগান ভাল করলেও খেলার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ম্যাচ থিতিয়ে যায়। মাঝমাঠেই খেলা ঘোরাফেরা করে। তারমধ্যেও আধিপত্য ছিল সবুজ মেরুনের। গোলের দুটো হাফ চান্স পায় বাগান। ২৯ মিনিটে সরাসরি বিপক্ষ কিপারের হাতে তুলে দেন মনবীর। ম্যাচের ৪১ মিনিটে সাহালের পাস থেকে মনবীরের শট বাঁচায় নর্থ ইস্ট কিপার গুরমীত। প্রথমার্ধের মাঝামাঝি থেকে বল ধরে খেলার চেষ্টা করে জুয়ান বেনালির দল। নর্থ ইস্টের একমাত্র সুযোগ ২২ মিনিটে। আজারাইয়ের পাস থেকে জিতিনের হেড বাইরে যায়। প্রথমার্ধের ইনজুরি টাইমে ব্যবধান বাড়ান সাহাল আব্দুল সামাদ। মাঝমাঠ থেকে বল বাড়ান পরিবর্ত ফুটবলার আশিস রাই। ম্যাচের ৪৫+৪ মিনিটে লিস্টনের মাইনাস থেকে গোল করেন সাহাল। প্রথমার্ধের শেষে ২-০ গোলে এগিয়ে ছিল বাগান। ব্যবধান আরও বাড়তে পারত। ম্যাচের ৩০ মিনিটের মাথায় চোট পেয়ে অ্যালবার্তোর মাঠ ছাড়া বড় ফ্যাক্টর হয়ে গেল। 

ঘরের মাঠে খেলা। গ্যালারিতে ৫০ হাজারের বেশি সমর্থক। এই জায়গা থেকেও যে মোহনবাগান জোড়া গোল হজম করতে পারে ভাবা যায়নি। কিন্তু মাত্র তিন মিনিটের ঝড়ে নৌকাডুবি। সাহালকে তুলে নেওয়াই কাল হল। বিরতিতে তাঁকে তুলে নিয়ে দিমিত্রিকে নামান মোলিনা। মাঝমাঠ ফাঁকা হয়ে যায়। তার ফায়দা তোলে নর্থ ইস্ট। ম্যাচের ৫৫ মিনিটে সমতা ফেরায়। জিতিনের পাস থেকে গোল করেন আজারাই। সেমিফাইনালের পর ফাইনালেও গোল পেলেন। তার তিন মিনিট পর আবার গোল। আজারাইয়ের সেন্টার থেকে চলন্ত বলে জোরাল শটে দারুণ গোল গুইলেরমো হিয়েরার।‌ দ্বিতীয়ার্ধে খেলতেই পারেনি মোহনবাগান। সাহাল, স্টুয়ার্টকে তুলে নেওয়ায় মাঝমাঠে কোনও বাঁধুনি ছিল না। লকগেট খুলে যায়। মুহুর্মুহু আক্রমণ হানায় নর্থ ইস্ট। দ্বিতীয়ার্ধে এক আধটা সুযোগ ছাড়া বাগানের কোনও আক্রমণ ছিল না। কোনওক্রমে ম্যাচ টাইব্রেকারে পর্যন্ত নিয়ে যায়। কিন্তু শেষরক্ষা হল না। টাইব্রেকারে হেরে ডুরান্ড কাপে রানার্স মোহনবাগান। 

ছবি: অভিষেক চক্রবর্তী 


#Mohun Bagan#North East United#Durand Cup Final



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



08 24